বন্ধ হয়নি ব্রিটেনের শিশু কারাভোগ

UK Jailবর্তমান ক্ষমতাসীণ দলগুলোর প্রতিশ্রুতি সত্ত্বেও ব্রিটেনে শিশুদের কারাগারে আটকে রাখার ঘটনা বন্ধ হয়নি। ২০১১ সাল থেকে ২০১৩ সাল পর্যন্ত শিশু কারাভোগের ঘটনা বরং বৃদ্ধি পেয়েছে বলে পরিসংখ্যানে উঠে এসেছে। কারাভোগের শিকার শিশুদের বেশির ভাগই অভিবাসিদের সন্তান।
ইংরেজী দৈনিক ইন্ডিপেডেন্ট জানায়, তাদের প্রাপ্ত তথ্য অনুযায়ী শিশু কারাভোগের সংখ্যা ২০১১ সালের ১২৭ থেকে বেড়ে ২০১৩ সালে ২২৮ জনে পৌঁছেছে। যা প্রায় ৮০ শতাংশ বৃদ্ধি।
২০১০ সালে বর্তমান সরকার ক্ষমতায় আসার পর থেকে অন্তত ৬শ শিশু কারাভোগের শিকার হয়েছে বলে ইন্ডিপেনডেন্টের প্রতিবেদনে উল্লেখ করা হয়।
২০১০ সালে ক্ষমতার শরিক হওয়া লিবারেল ডেমোক্রেট দল ব্রিটেনে শিশু কারাভোগ ঘটনা পুরোপুরি বন্ধের ঘোষণা দিয়েছিল। দলটির নেতা বর্তমান উপ প্রধানমন্ত্রী নিক ক্লেগ প্রতিশ্র“তি দিয়ে বলেছিলেন যে, তাঁর দল শিশু কারভোগে পুরোপুরি বন্ধ করবে। দুএক দিনের মাথায় যাতের ব্রিটেন থেকে ডিপোর্ট করার ব্যাপার আসবে তখন হয়তো দু/ একটি ক্ষেত্রে শিশুকারাভোগের ঘটনা ঠেকানো অসম্ভব হবে।
কিন্তু ২০১০ সালে ক্ষমতার অংশীদার হওয়া দলটির ক্ষমতার মেয়াদ প্রায় শেষে দিকে হলেও ব্রিটেনে শিশু কারাভোগের চিত্র বদলায়নি। ইন্ডিপেন্ডের প্রতিবেদনে আরো বলা হয়, মূলত অভিবাসিদের সন্তানরা কারাভোগের শিকার হচ্ছে। অভিবাসন আইনের কারণে হয়তো তাঁদের পরিবারকে বের করে দিবে এমন পরিস্থিতিতে পরিবারের সাথে শিশুরাও কারাভোগে বাধ্য হচ্ছে। এসব শিশুদের অধিকাংশের বয়স ১২ বছরের নিচে।  চিলড্রেন সোসাইটির ম্যাথিউ রীড বলেন, বন্ধি করে রাখার ঘটনা শিশুদের মানসিক ও শারিরিক অবস্থার ওপর বিরুপ প্রভাব ফেলতে পারে। যদি তা স্বল্প সময়ের জন্যও হয়। অনেক শিশু বন্দি জীবন এবং পাচারের শিকার হয়ে পক্ষাঘাতগ্রস্ত হয়ে পড়েছে।

আরও পড়ুন

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

আরও দেখুন...
Close
Back to top button