বহির্বিশ্বে অপপ্রচার ঠেকাতে প্রধানমন্ত্রীর নির্দেশ

বহির্বিশ্বে সরকারের বিরুদ্ধে অপপ্রচার বন্ধে প্রয়োজনীয় পদক্ষেপ নিতে পররাষ্ট্র মন্ত্রণালয়কে নির্দেশ দিয়েছেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা। তিনি বৃহস্পতিবার সকালে পররাষ্ট্র মন্ত্রণালয় পরিদর্শনে এসে এ নির্দেশ দেন। নিয়মিত পরিদর্শনের অংশ হিসেবে সকাল সাড়ে ১০টায় পররাষ্ট্র মন্ত্রণালয়ে যান প্রধানমন্ত্রী।
এ সময় পররাষ্ট্রমন্ত্রী আবুল হাসান মাহমুদ আলী, পররাষ্ট্র প্রতিমন্ত্রী শাহরিয়ার আলম, প্রধানমন্ত্রীর তথ্য উপদেষ্টা ইকবাল সোবহান চৌধুরী, পররাষ্ট্রসচিব শহীদুল হকসহ মন্ত্রণালয়ের কর্মকর্তারা উপস্থিত ছিলেন।
প্রধানমন্ত্রী বলেন, একটি মহল বর্হিবিশ্বে সরকারের বিরুদ্ধে অপপ্রচার চালাচ্ছে। এই অপপ্রচার বন্ধে পররাষ্ট্র মন্ত্রণালয়কে প্রয়োজনীয় পদক্ষেপ নিতে হবে।
তিনি বলেন, ইসলাম শান্তির ধর্ম। ইসলামের সঙ্গে জঙ্গিবাদের কোনো সম্পর্ক নেই। জঙ্গিবাদের ধর্ম জঙ্গিবাদ। এর কোনো সীমা-পরিসীমা নেই। মুষ্টিমেয় লোক শান্তির ধর্ম ইসলামকে কলঙ্কিত করেছে। কিন্তু এটা হতে দেওয়া হবে না।
শেখ হাসিনা বলেন, ২০০১ সালে প্রশ্নবিদ্ধ নির্বাচনের মাধ্যমে বিএনপি-জামায়াত ক্ষমতায় এসে বাংলাদেশের আন্তর্জাতিক কূটনীতিতে কালো অধ্যায়ের সূচনা করে। কুখ্যাত যুদ্ধাপরাধীকে (সালাউদ্দিন কাদের চৌধুরী) ওআইসির মহাসচিব পদে প্রার্থী করে তারা দেশের জন্য লজ্জা আর অবমাননা বয়ে আনে।
তিনি বলেন, ‘অবৈধভাবে ক্ষমতা দখলকারীরা পররাষ্ট্র মন্ত্রণালয়ের পেশাদারিত্বেরও অবজ্ঞা করে। জাতির পিতা হত্যাকারীদের বিভিন্ন দূতাবাসে নিয়োগ দিয়ে তারা দেশের ভাবমূর্তিকে নষ্ট করেছে।’
পররাষ্ট্র মন্ত্রণালয়ের বিভিন্ন সাফল্য তুলে ধরে শেখ হাসিনা বলেন, বন্ধুত্ব রক্ষা করে মিয়ানমার ও ভারতের বিরুদ্ধে মামলা করে নিজেদের ‘সমুদ্র অধিকার’ অর্জন একটি বিশেষ কূটনৈতিক সাফল্য। এজন্য পররাষ্ট্র মন্ত্রণালয়কে ধন্যবাদ জানান তিনি।
বিভিন্ন দেশে নিজস্ব দূতাবাস ভবন নির্মাণের তাগিদ দিয়ে শেখ হাসিনা বলেন, বিশ্বের বিভিন্ন দেশে নিজস্ব দূতাবাস ভবন নির্মাণের উদ্যোগ নিতে হবে। এক্ষত্রে অর্থ কোনো সমস্যা নয়, কেননা বর্তমানে আমাদের ২২.৩৯ বিলিয়ন মার্কিন ডলার মজুদ রয়েছে।
ফরেন সার্ভিস একাডেমির পরিবেশ ও স্থাপত্য বজায় রেখে নতুন একাডেমিক ভবন তৈরি করতে পররাষ্ট্র মন্ত্রণালয়কে নির্দেশ দেন তিনি।
প্রধানমন্ত্রী বলেন, ফরেন সার্ভিস একাডেমির সুগন্ধা ভবনে ১৯৬৪ সালে ব্রিটেনের রানী অবস্থান করেছিলেন। এর একটা আলাদা তাৎপর্য রয়েছে। এর স্থাপত্য ও পরিবেশ বজায় রেখে সেখানে নতুন একাডেমিক ভবন নির্মাণ করা হবে।
তিনি বলেন, ‘বিএনপি-জামায়াত যে অত্যাধুনিক প্রযুক্তি দিয়ে সরকারের বিরুদ্ধে অপপ্রচার চালাচ্ছে, সেই প্রযুক্তিও আমি দিয়েছি। অপপ্রচার ৫ জানুয়ারির আগেও ছিল, এখনো চলছে।’
র‌্যাব প্রসঙ্গে প্রধানমন্ত্রী বলেন, ‘বিএনপি-জামায়াত জোট সরকার র‌্যাব প্রতিষ্ঠা করেছিল। তখন তাদের বলেছিলাম-এ র‌্যাবের বিরুদ্ধেই একদিন আপনারা কথা বলবেন। এখন তা-ই হয়েছে!’
তিনি বলেন, স্বাধীনতার পর জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান বলেছিলেন, আমার বাংলা হবে সুইজারল্যান্ড। আমিও সেই সোনার বাংলা গড়ে তুলতে চাই।
পরিদর্শন শেষে বেলা সাড়ে ১১টার দিকে পররাষ্ট্র মন্ত্রণালয় থেকে বের হন প্রধানমন্ত্রী।

আরও পড়ুন

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

আরও দেখুন...
Close
Back to top button