শীতার্তদের পাশে দাঁড়ানো ঈমানি দায়িত্ব

Coldএহসান বিন মুজাহির:
এখন শীতকাল। বিভিন্ন স্থানে শীত জেঁকে বসেছে। কনকনে ঠাণ্ডা ও শৈত্যপ্রবাহের রু তাণ্ডবে জনজীবন আজ বিপর্যস্ত। শীতের তীব্রতা বেড়েই চলছে। হিমশীতল কুয়াশার চাদরে ঢেকে যাচ্ছে দেশ। শীতকালে সবচেয়ে সমস্যায় পড়েন দেশের দরিদ্র ও ছিন্নমূল মানুষ। শৈত্যপ্রবাহের রুভাব থেকে রা পাওয়ার মতো ন্যূনতম ব্যবস্থাও তাদের থাকে না। এসব এতিম, অসহায় ও হতদরিদ্রদের কষ্ট বেড়েই চলছে। বৃদ্ধ, শিশু আর ফুটপাথের গরিব মানুষেরা গরম কাপড়ের অভাবে মারা যাচ্ছে। হাড়কাঁপানো শীতের কবল থেকে তাদের উদ্ধার করা এবং সামর্থ্যরে আলোকে তাদের সাহায্য-সহযোগিতা করা প্রত্যেক মুমিনের নৈতিক দায়িত্ব। এটা অন্যতম একটি ইবাদতও বটে।
এ বিষয়ে আল্লাহ রাব্বুল আলামিন কুরআন কারিমে ইরশাদ করেন, ‘তারা আল্লাহর সন্তোষ তথা তাঁর আহ্বানে সাড়া দিয়ে দরিদ্র, এতিম ও বন্দীদেরকে খাদ্য দান করে।’ (সূরা দাহর-৮)।
এ ব্যাপারে আমাদের প্রিয়নবী সা: ইরশাদ করেন, ‘যে মুসলমান অপর কোনো মুসলমানকে বস্ত্রহীন অবস্থায় বস্ত্র দান করবে আল্লাহ তাকে জান্নাতের সবুজ বর্ণের পোশাক পরাবেন, খাদ্য দান করলে তাকে জান্নাতের ফল খাওয়াবেন, পানি পান করালে জান্নাতের শরবত পান করাবেন।’ (আবু দাউদ শরিফ)।
রাসূল সা: আরো বলেন, ‘যে ব্যক্তি দুনিয়ায় অপরের একটি জরুরত মিটিয়ে দেবে, পরকালে আল্লাহ তার ১০০ হাজত পূর্ণ করে দেবেন এবং বান্দার দুঃখ-দুর্দশায় কেউ সহযোগিতার হাত বাড়ালে আল্লাহ তার প্রতি করুণার দৃষ্টি দেন।’ (মুসলিম শরিফ)।
আল্লাহ আমাদের সবাইকে সামর্থ্যরে আলোকে শীতার্ততের পাশে দাঁড়ানোর তাওফিক দিন। আমিন।
লেখক : প্রবন্ধকার

আরও পড়ুন

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

আরও দেখুন...
Close
Back to top button