যুক্তরাষ্ট্রে জিয়াউর রহমান ওয়ের মামলা খারিজ

Ziaur Rahman Wayযুক্তরাষ্ট্রের শিকাগো শহরে স্থাপিত বাংলাদেশের স্বাধীনতার ঘোষক জিয়াউর রহমানের নামে ওয়ের বিরুদ্ধে দায়ের করা মামলা খারিজ করে এর পক্ষে রায় দিয়েছেন যুক্তরাষ্ট্রের আদালত। ফলে শিকাগো শহরের নর্থ ক্লার্ক সড়কের একটি অংশ অনারারি জিয়াউর রহমান ওয়ে নামেই থাকছে।
নামফলক তুলে ফেলার জন্য আওয়ামী লীগ নেতাকর্মীদের দায়ের করা মামলা গত মঙ্গলবার আদালত খারিজ করে দেন। শহীদ প্রেসিডেন্ট জিয়াউর রহমানের নামে গত সেপ্টেম্বরে এর নামকরণ করা হয়। খবর শিকাগো ট্রিবিউন ও বিবিসি বাংলার।
এদিকে যুক্তরাষ্ট্রে বাংলাদেশের রাষ্ট্রদূত মোহাম্মদ জিয়াউদ্দিন বলেছেন, দূতাবাস থেকে যুক্তরাষ্ট্রের সব শহরে চিঠি দেয়া হয়েছে। এই চিঠিতে শহরের মেয়রদের জিয়াউর রহমান সম্পর্কে তথ্য দেয়া হয়েছে। শিকাগোতে জিয়াউর রহমান যে স্বীকৃতি পেয়েছেন, তা অন্য কোথাও ঘটা বন্ধ করতেই এই পদক্ষেপ।
জিয়াউর রহমান ওয়ে নামকরণের পক্ষে গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করেন শিকাগোর ক্ষমতাসীন ডেমোক্রেটিক পার্টির চেয়ার এমিরেটস ও সিটি কাউন্সিলর অ্যালডারম্যান জো মুর। সেক্রেটারি অব স্টেট জেসি হোয়াইটের কাউন্সিল মেম্বর শাহ মোজাম্মেল নান্টুর আবেদনের পরিপ্রেক্ষিতে তিনি ওই নামকরণের উদ্যোগ নেন।
জো মুর জানান, বাংলাদেশের রাজনীতি বেশ রুক্ষ ও উত্থান-পতনের। রাজনৈতিক সব পক্ষই বিভিন্ন অন্যায়ের সঙ্গে জড়িত। মোটের ওপর বিচার-বিবেচনা করে তার কাছে জিয়াউর রহমানকে ভালো মানুষের একজনই মনে হয়েছে।

আরও পড়ুন

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

আরও দেখুন...
Close
Back to top button