ইজতেমার ভিসা পাবেন না ইবোলা অঞ্চলের মুসল্লিরা

এবার টঙ্গির বিশ্ব ইজতেমায় এবার পশ্চিম আফ্রিকার ইবোলা-আক্রান্ত দেশগুলো থেকে আসা নাগরিকদের যোগদান করতে দেয়া হবে না। বাংলাদেশের রাজধানী ঢাকার উপকেন্ঠ টঙ্গিতে আন্তর্জাতিক তাবলিগ জামাতের আয়োজনে এই সমাবেশ হয়। এতে দেশ-বিদেশের প্রতি বছর প্রায় ৫০ লাখ মানুষ ইজতেমাতে যোগ দেন।
স্বরাষ্ট্র প্রতিমন্ত্রী আসাদুজ্জামান খান বিবিসিকে বলেছেন, নাইজেরিয়া, গিনি, সিয়েরা লিওনের মতো পশ্চিম আফ্রিকার যেসব দেশে ইবোলা ভাইরাস ছড়িয়ে পড়েছে, সেখানকার নাগরিকদের চলতি বছরের ইজতেমায় আসতে নিরুৎসাহিত করা হচ্ছে। পাশাপাশি ওইসব দেশে বাংলাদেশের দূতাবাস থেকে যাতে ভিসা ইস্যু না করা হয়, সেই নির্দেশনাও দেয়া হয়েছে।
তিনি বলেন, ‘ইজতেমাতে প্রচার মানুষ এক জায়গায় জড়ো হন এবং বাংলাদেশ এমনিতেই ঘন বসতিপূর্ণ দেশ। এখানে যদি ইবোলা ভাইরাস আসে তাহলে আমরা বিপদে পড়ে যাবো।’
গত বছর ইজতেমাতে প্রায় ১৭ হাজার বিদেশি যোগ দিয়েছিলেন বলে তিনি জানান। সরকারের এই সিদ্ধান্তের কথা ইতমধ্যেই তাবলিগ জামাতকে জানিয়ে দেয়া হয়েছে বলে মন্ত্রী বিবিসিকে বলেন।
স্বরাষ্ট্র প্রতিমন্ত্রী বলেন, এর বাইরেও ইবোলার সম্ভাব্য সংক্রমণ নজরে রাখার জন্য বিমানবন্দরে স্ত্রিনিং মেশিন বসানো হয়েছে।

আরও পড়ুন

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

আরও দেখুন...
Close
Back to top button