যুক্তরাষ্ট্রে ৪৭ লাখ অভিবাসীকে বৈধ ঘোষণা

USAযুক্তরাষ্ট্রে অবস্থানরত ৪৭ লাখ অভিবাসীকে বৈধ হওয়ার সুযোগ দিয়েছেন প্রেসিডেন্ট বারাক ওবামা। স্থানীয় সময় বৃহস্পতিবার রাত ৮টায় টেলিভিশনে জাতির উদ্দেশে দেয়া ভাষণে ওবামা ওই ঘোষণা দেন। যুক্তরাষ্ট্রে প্রায় এক কোটি ১০ লাখ অবৈধ অভিবাসী বসবাস করছেন। এদের মধ্যে যারা পাঁচ বছর ধরে দেশটিতে বসবাস করছেন নতুন অভিবাসী আইনের মাধ্যমে শুধু তারাই বৈধতার সুযোগ পাবেন।
ওই সব অভিবাসীদের উদ্দেশে ওবামা বলেন, অন্ধকার থেকে বের হয়ে আসুন এবং বৈধভাবে বসবাস করুন। মার্কিন পার্লামেন্টের প্রতিনিধি পরিষদে রিপাবলিকানদের বিরোধিতার মধ্যেই ওবামা এ ঘোষণা দেন।
রিপাবলিকানরা বলছে, কংগ্রেসকে পাশ কাটিয়ে এই ঘোষণা দেয়ার এখতিয়ার  প্রেসিডেন্টের নেই। তার এই সিদ্ধান্ত পরিস্থিতিকে আরো তিক্ত করবে।
বর্তমানে প্রায় এক কোটি ১০ লাখ অভিবাসী অবৈধভাবে যুক্তরাষ্ট্রে বসবাস করছেন। সাম্প্রতিক সময়ে এই অবৈধ অভিবাসীদের একটি অংশকে সরকার দেশে ফেরত পাঠানোর উদ্যোগ নিলে পরিস্থিতি জটিল আকার ধারণ করে। কারণ তাদের একটি বড় অংশের সন্তানরা বৈধ নাগরিক হিসাবে যুক্তরাষ্ট্রে বসবাস করছেন।
ওবামা ভাষণে বলেন, আজ আমাদের অভিবাসন ব্যবস্থা ভেঙে পড়েছে। এটা সবাই জানে। বছরের পর বছর ধরে এ পরিস্থিতি চলে আসছে। কিন্তু আমরা এ বিষয়ে এ নিয়ে যথেষ্ট কাজ করিনি।
তার সিদ্ধান্ত অনুযায়ী যে ৪৭ লাখ অবৈধ অভিবাসী যুক্তরাষ্ট্রে বৈধভাবে বসবাসের অনুমতি পাবেন, তাদের মধ্যে ৪৪ লাখ বাবা-মাও থাকবেন, যাদের সন্তানরা যুক্তরাষ্ট্রের বৈধ নাগরিক বা বসবাসকারী। তারা এখন যুক্তরাষ্ট্রে বৈধভঅবে বসবাসের আবেদন করতে পারবেন এবং কাজের সুযোগ পাবেন। তবে তারা ভোটাধিকার বা সরকারি স্বাস্থ্যসেবা ও বীমা সুবিধা পাবেন না।
উল্লেখ্য, যুক্তরাষ্ট্রে অবৈধ অভিবাসীদের মধ্যে লাখখানেক বাংলাদেশী আছেন বলে ধারণা করা হয়।
ওবামা বলেন, তিনি যে পদক্ষেপ নিচ্ছেন তাকে কোনোভাবেই ‘সাধারণ ক্ষমা’ মনে করার সুযোগ নেই। এক কোটি ১০ লাখ অবৈধ অভিবাসীর সবাইকে যুক্তরাষ্ট্র থেকে বের করে দেয়ার কথা ভাবা বাস্তবসম্মত হবে না। আমার প্রস্তাব সাধারণ কাণ্ডজ্ঞান ও মধ্যপন্থার অবস্থানে থেকে জবাবদিহিতা প্রতিষ্ঠা করা।

আরও পড়ুন

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

আরও দেখুন...
Close
Back to top button