পশ্চিমাদের ঐতিহাসিক ভুলের অংশীদার হতে চাই না : ওয়ারসি

Warsiব্রিটেনের প্রথম মুসলিম মন্ত্রী সাইয়েদা ওয়ারসি। গাজা ইস্যুতে মতবিরোধের জের ধরে গত আগস্টে ক্যাবিনেট থেকে পদত্যাগ করেন তিনি। প্রশিক্ষণসূত্রে আইনজীবী ওয়ারসি ২০১০ সালে কনজার্ভেটিভ পার্টি থেকে মন্ত্রিসভায় স্থান পান। সর্বশেষ যুক্তরাজ্যের পররাষ্ট্র বিভাগের সিনিয়র প্রতিমন্ত্রীর দায়িত্ব পালন করেন।
পদত্যাগের পর প্রথম বিদেশ সফরে তুরস্কে গেছেন তিনি। সেখানে ইস্তাম্বুল বিশ্ববিদ্যালয়ে শিক্ষার্থীদের সাথে কথা বলেন তিনি।
ওয়ারসি আনাদুলু সংবাদ সংস্থাকে বলেন- যুক্তরাজ্যের প্রধানমন্ত্রী ডেভিড ক্যামেরন ইসরাইলি হামলার নিন্দা জানাতে অস্বীকার করায় তিনি পদত্যাগ করেছেন।
তিনি বলেন- রাজনীতিতে অনেক নীতি আপনার সামনে আসবে। কখনো কখনো সব নীতির সাথে আপনি সম্মত না-ও হতে পারেন। তিনি জানান, ইসরাইল-ফিলিস্তিন দ্বন্দ্ব বৃদ্ধিতে সহায়ক বৃটেন সরকারের নীতির সাথে তিনি নেই।
ওয়ারসি আরো বলেন- ফিলিস্তিনকে স্বীকৃতি না দেয়া, পশ্চিম তীরে ইসরাইলি বসতি স্থাপন বন্ধে কোনো ব্যবস্থা না নেয়া, ন্যায়বিচারে জন্য ফিলিস্তিনিদের আন্তর্জাতিক আদালতে যেতে না দেয়া- পশ্চিমাদের এ নীতিগুলো ভুল।
তিনি বলেন- এসব বিষয়ে পশ্চিমাদের নীতি ঐতিহাসিক ভুল। আমি এই ভুলের অংশীদার হতে চাই না।
ইউরোপীয় ইউনিয়ন তার লক্ষ্য অর্জনে প্রস্তুত নয় বলেও মন্তব্য করেন। সংস্থাটির পুনর্গঠনে কনজার্ভেটিভ পার্টির পরিকল্পনাকে তিনি সমর্থন দেবেন বলেও জানান ওয়ারসি।
তুরস্ক সফরে এসে দেশটির প্রেসিডেন্ট রজব তৈয়ব এরদোগানের সাথেও দেখা করেন ওয়ারসি। এ ব্যাপারে সংবাদ মাধ্যমকে তিনি বলেন- এরদোগানের নেতৃত্বে তুরস্কের ভবিষ্যত খুবই সম্ভাবনাময়।
তার পদত্যাগের পর এরদোগান তাকে বেশ সমর্থন দিয়েছেন ইঙ্গিত করে তিনি বলেন- ওই সময়টা আমার জন্য ছিল সত্যিই কঠিন।

আরও পড়ুন

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

আরও দেখুন...
Close
Back to top button