যুব সমাজকে দেশপ্রেমে উদ্বুদ্ধ করতে হবে : প্রধানমন্ত্রী

প্রধানমন্ত্রী শেখ হাসিনা বলেছেন, ‘দেশের যুবসমাজকে দায়িত্ববোধ ও দেশপ্রেমে জাগ্রত করে জাতিগঠনমূলক কাজে অংশগ্রহণের জন্য উদ্বুদ্ধ করতে হবে। তিনি বলেন, প্রতি বছরের ন্যায় এবারও ১ নভেম্বর ‘জাতীয় যুব দিবস’ পালন করা হচ্ছে জেনে আমি আনন্দিত। এ উপলক্ষে আমি দেশের যুবসমাজকে আন্তরিক শুভেচ্ছা ও অভিনন্দন জানাই।
জাতীয় যুব দিবসের এবারের প্রতিপাদ্য ‘লড়ছে যুব লড়বেই, সমৃদ্ধ বাংলাদেশ গড়বেই’ অত্যন্ত সময়োপযোগী হয়েছে – যা যুবসমাজের মধ্যে সচেতনতা সৃষ্টি ও কর্মোদ্দীপনা বৃদ্ধিতে গুরুত্বপূর্ণ ভূমিকা রাখবে বলে আমি মনে করি।
দেশের মোট জনসংখ্যার এক-তৃতীয়াংশ যুবসমাজ। এরাই জাতির প্রাণশক্তি, দেশের মূল্যবান সম্পদ এবং দেশের মানুষের স্বপ্ন ও সম্ভাবনার মূর্ত প্রতীক। শিক্ষা, প্রশিক্ষণ ও কর্মসংস্থানের সুযোগ সৃষ্টির মাধ্যমে তাঁদের মধ্যে নেতৃত্ব, দেশপ্রেম ও দায়িত্ববোধ জাগিয়ে তোলার লক্ষ্যে বর্তমান সরকার দেশব্যাপী ব্যাপক কর্মসূচি বাস্তবায়ন করেছে।
যুবসমাজকে দক্ষ জনসম্পদে পরিণত করতে তথ্য-প্রযুক্তিসহ বিভিন্নমুখী প্রশিক্ষণ দেওয়া হয়েছে। আত্মকর্মসংস্থানের লক্ষ্যে যুবদেরকে কর্মসংস্থান ব্যাংক থেকে বিনা জামানতে ১ লাখ টাকা ঋণ সুবিধা দেওয়া হচ্ছে। প্রবাসী কল্যাণ ব্যাংক থেকে বিদেশ গমনেচ্ছুরা সহজ শর্তে ঋণ গ্রহণ করতে পারছেন। ন্যাশনাল সার্ভিস কর্মসূচির মাধ্যমে কুড়িগ্রাম, বরগুনা ও গোপালগঞ্জ এবং রংপুর বিভাগের ৭টি জেলার ৮টি উপজেলায় মোট ৭০ হাজার ৫২১ জন উপকারভোগীর অস্থায়ী কর্মসংস্থান সৃষ্টি হয়েছে।
শেখ হাসিনা বলেন, আমি আশা করি, বিপুল প্রাণশক্তিতে উজ্জীবিত যুবসমাজ তাঁদের অমিত সম্ভাবনাকে কাজে লাগিয়ে সামাজিক অবস্থার ইতিবাচক পরিবর্তন সাধন করবেন। রূপকল্প ২০২১ ও ২০৪১ বাস্তবায়নের মাধ্যমে সর্বকালের সর্বশ্রেষ্ঠ বাঙালি, জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের ক্ষুধা-দারিদ্র্য-নিরক্ষরতামুক্ত স্বপ্নের সোনার বাংলা গড়তে যুবসমাজই অগ্রণী ভূমিকা রাখবে।
প্রধানমন্ত্রী জাতীয় যুব দিবস-২০১৪ উপলক্ষে গৃহীত সকল কর্মসূচির সার্বিক সাফল্য কামনা করেন। -বাসস।

আরও পড়ুন

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

আরও দেখুন...
Close
Back to top button