জলবায়ু পরিবর্তনের ঝুঁকিতে শীর্ষে বাংলাদেশ

বিশ্বে জলবায়ু পরিবর্তনের সবচেয়ে বেশি ঝুঁকিতে রয়েছে বাংলাদেশ। বাংলাদেশের পরে দ্বিতীয় ও তৃতীয় স্থানে রয়েছে সিয়েরা লিওন ও দক্ষিণ সুদান। ভারত, পাকিস্তান ও আফগানিস্তানও জলবায়ু পরিবর্তনের মারাত্মক ঝুঁকিতে রয়েছে। গুয়াতেমালাও রয়েছে সে তালিকায়।
বৃটেনভিত্তিক গবেষণা প্রতিষ্ঠান ম্যাপলক্রফটের ১৯৬টি দেশের উপর পরিচালিত গবেষণায় জলবায়ু পরিবর্তনের প্রকাশিত র‌্যাংকিংয়ের এ তথ্য তুলে ধরা হয়েছে।  এর মধ্যে মারাত্মক হুমকিতে রয়েছে ৩২টি দেশ। ইমেইলে দেয়া একটি বিবৃতিতে বার্তা সংস্থা ব্লুুমবার্গকে এ তথ্য দিয়েছে ম্যাপলক্রফট।
জলবায়ু পরিবর্তনের সঙ্গে খাদ্য নিরাপত্তাহীনতা বা সংকটের হুমকিকে বহুগুণে বাড়িয়ে দেয়ার ভূমিকা পালন করে, যা ঘরোয়া সহিংসতা সৃষ্টির ঝুঁকিকে বাড়িয়ে দেয়। সবচেয়ে বেশি ঝুঁকিতে থাকা প্রথম ১০টি দেশের বাকি ৭টি হচ্ছে- নাইজেরিয়া, চাদ, হাইতি, ইথিওপিয়া, ফিলিপাইন, সেন্ট্রাল আফ্রিকান রিপাবলিক, এরিট্রিয়া। যে দেশগুলো জলবায়ু পরিবর্তনের হুমকিতে রয়েছে, সে দেশগুলোর অর্থনীতি অনেকাংশে কৃষির ওপর নির্ভরশীল। অর্থনীতির চাকা সচল রাখতে কৃষির মুখ্য ভূমিকা রয়েছে।
ম্যাপলক্রফটের পরিসংখ্যান অনুযায়ী, কৃষি থেকে প্রতি বছর ২৮ শতাংশ রাজস্ব অর্জিত হয় এবং ৬৮ শতাংশ মানুষ কৃষিকাজ করে জীবিকা নির্বাহ করছেন। ম্যাপলক্রফটের দেয়া পরিসংখ্যান অনুযায়ী, দক্ষিণ সুদান, সিয়েরা লিওন, চাদ ইথিওপিয়া, হাইতি, সেন্ট্রাল আফ্রিকান রিপাবলিক, এরিট্রিয়া, গণপ্রজানতন্ত্রী কঙ্গো, সুদান, বুরুন্ডি ও আফগানিস্তান- এই ১১টি রাষ্ট্র একই সঙ্গে জলবায়ু পরিবর্তন ও খাদ্য নিরাপত্তাহীনতার ভয়াবহ ঝুঁকিতে রয়েছে।

আরও পড়ুন

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

আরও দেখুন...
Close
Back to top button