বিক্রি হয়ে গেল ব্রিটেনের আরো তিনটি বিমানবন্দর

British Airবিক্রি হয়ে গেল ব্রিটেনের আরো তিনটি বিমানবন্দর। এবারডিন, গ্লাসগো ও সাউদাম্পটনের বিমানবন্দর  বিক্রি করে দিয়েছে হিথরো এয়ারপোর্ট হোল্ডিংস (এইচএএইচ)।
স্পেনীয় কোম্পানি ফেরোভিয়াল ও অস্ট্রেলীয় ম্যাককুয়ারির সমন্বয়ে গঠিত একটি কনসোর্টিয়াম ১০০ কোটি পাউন্ডে স্থাপনাগুলোর মালিকানা ও পরিচালনস্বত্ব কিনে নিতে চুক্তিবদ্ধ হয়েছে। আগামী বছরের জানুয়ারির মধ্যে ক্রয়-বিক্রয় প্রক্রিয়া চূড়ান্ত হবে বলে আশাবাদী উভয় পক্ষ।
ব্রিটেনের সবচেয়ে ব্যস্ত বিমানবন্দর হিথরোর মালিক এইচএএইচের মালিকানায় ব্রিটেনের মোট সাতটি বিমানবন্দর ছিল। কিন্তু দেশটির প্রতিযোগিতা কমিশন এই একচেটিয়াত্ব বন্ধ করার আদেশ দেয়ায় মূল বিমানবন্দর হিথরো বাদে বাকিগুলো বিক্রি করে দেয়া শুরু করে কোম্পানিটি। এ রায়ের আগেই গ্যাটউইক বিমানবন্দর বিক্রি করে দেয় এইচএএইচ। পরে এডিনবার্গ ও স্ট্যানস্টেডও ছেড়ে দেয়। এবার তিনটি বিমানবন্দর বিক্রি করে দেয়ার অর্থ হলো, কেবল হিথরোর মালিকানাই থাকছে এইচএএইচের হাতে।
ফেরোভিয়াল বর্তমানে এইচএএইচেরও ২৫ শতাংশের মালিক। একসময়ের রাষ্ট্রায়ত্ত ব্রিটিশ এয়ারপোর্ট অথরিটিই (বিএএ) পরবর্তীতে এইচএএইচ নাম ধারণ করে।
সর্বশেষ বিমানবন্দর তিনটি কনসোর্টিয়ামের মালিকানায় থাকলেও স্থানীয়ভাবেই এগুলোর কার্যক্রম পরিচালনা করা হবে বলে জানা গেছে।
হিথরোর প্রধান নির্বাহী কর্মকর্তা জন হল্যান্ড কায়ে বলেন, ‘গৌণ ব্যবসাগুলো থেকে সরে এসে আমরা হিথরোর যাত্রীসেবার মান বাড়ানোর ব্যাপারে মনোযোগী হওয়ার সুযোগ পাচ্ছি। এর ফলে হিথরোর সক্ষমতা উন্নয়নও সহজ হবে।’
হিথরো যুক্তরাজ্যের একমাত্র বিমানবন্দর, যা যুক্তরাজ্যকে সারা বিশ্বের সঙ্গে সংযুক্ত করে এবং সুফল পায় গোটা জাতি।
কিনে নেয়া তিনটি বিমানবন্দর সম্পর্কে নিজেদের পরিকল্পনা সম্পর্কে ক্রেতা কোম্পানি দুটো বলছে, দীর্ঘমেয়াদে বন্দরগুলোর সক্ষমতা ও রুট উন্নয়নের মাধ্যমে যাত্রীসেবার মান বাড়াতে চায় তারা।

আরও পড়ুন

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

আরও দেখুন...
Close
Back to top button