বাংলাদেশী ৭০টি কোম্পানি মালয়েশিয়াতে মেলার উদ্যোগ নিচ্ছে

বাংলাদেশী ৭০টি কোম্পানি আগামী মাসে মাঝামাঝিতে মালয়েশিয়াতে মালয়েশিয়াতে মেলার আয়োজন করছে। ভিন্ন আঙ্গিকে এ মেলার নাম দেয়া হয়েছে ‘শোকেজ বাংলাদেশ ২০১৪’। তৃতীয়বারের মতো তিনদিনব্যাপী সিঙ্গেল কান্ট্রি ফেয়ার ‘শোকেজ বাংলাদেশ ২০১৪’ মেলার আয়োজন করতে যাচ্ছে বাংলাদেশ-মালয়েশিয়া চেম্বার অব কমার্স এন্ড ইন্ডাস্ট্রি। তবে আগামী ১৪ থেকে ১৬ নবেম্বর পর্যন্ত মালয়েশিয়ার কুয়ালালামপুরের কনভেনশন সেন্টারে এই মেলা চলবে।
গতকাল রোববার দুপুরে রাজধানীর হোটেল সোনারগাঁওয়ে সাংবাদিক সম্মেলনে সংগঠনটির সভাপতি নাসির এ চৌধুরী একথা জানান।
তিনি বলেন, এবারে মেলাতে ব্যাংক-বীমা, তৈরি পোষাক, সিরামিকস, চামড়াজাত পণ্য, খাদ্য, পর্যটন এবং হস্তশিল্পজাত পণ্যসহ ৬০ থেকে ৭০টি বাংলাদেশী কোম্পানি তাদের পণ্য ও সেবা প্রদর্শন করবে। এদিকে মেলা উপলক্ষে বাংলাদেশের একটি বড় ব্যবসায়ী প্রতিনিধি দল মালয়েশিয়া সফর করবে। সফরকালে তারা মালয়েশিয়ার বিভিন্ন ব্যবসায়ীদের সঙ্গে বৈঠক করবে।
বাংলাদেশের পণ্যগুলোকে মালয়েশিয়ায় পরিচিত করা, মালয়েশিয়ার ব্যবসায়ী ও কোম্পানিগুলোকে বাংলাদেশে বিনিয়োগে আগ্রহী করে তোলা এবং বাংলাদেশ থেকে আরো বেশি জনশক্তি আমদানি করতে মালয়েশিয়ান ব্যবসায়ীদের উৎসাহ দেয়ার উদ্দেশ্যেই এবারের মেলার আয়োজন করা হয়েছে। এছাড়া উভয় দেশের মধ্যে শিক্ষা বিনিময় করার ব্যাপারে তাদের উৎসাহ প্রদান করা হবে বলেও জানান তিনি। মেলায় বাংলাদেশে মালয়েশিয়ানদের বিনিয়োগের ক্ষেত্রে বিভিন্ন সুযোগ-সুবিধা বিষয়ক একটি সেমিনার অনুষ্ঠিত হবে। এর উদ্বোধনী অনুষ্ঠানে উভয় দেশের বাণিজ্য মন্ত্রী, পররাষ্ট্র মন্ত্রী, শিল্প মন্ত্রীসহ বিভিন্ন ব্যবসায়ী প্রতিনিধিরা উপস্থিত থাকবেন।
এ সময় মেলা উপলক্ষে মালয়েশিয়ান হাইকমিশনের ভারপ্রাপ্ত কমিশনার আহমেদ ফিকরি জাকিয়ান ‘শোকেজ বাংলাদেশ ২০১৪’ এর ওয়েবপেজ উদ্বোধন করেন।
মেলার আয়োজনে আরও সহযোগিতা করবে বাংলাদেশ হাইকমিশন মালয়েশিয়া, মালয়েশিয়া এক্সটারনাল ট্রেড ডেভেলপমেন্ট কর্পোরেশন, মালয়েশিয়া সাউথ-সাউথ এসোসিয়েশন। এদিকে সংবাদ সম্মেলনে আরও উপস্থিত ছিলেন বিএমসিসিআইয়ের প্রাক্তন সভাপতি সৈয়দ মোয়াজ্জেম হোসেন, ভাইস প্রেসিডেন্ট এএসএম মাইনুদ্দিন মোনেম, সাধারণ সম্পাদক রাকিব মোহাম্মদ ফকরুল প্রমুখ।

আরও পড়ুন

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

আরও দেখুন...
Close
Back to top button