বিনা শুল্কে বাংলাদেশ দিয়ে খাদ্যশস্য যাচ্ছে ত্রিপুরায়

বিনা শুল্কে ত্রিপুরার জনগণের জন্য খাদ্যশস্য যাচ্ছে বাংলাদেশের ভেতর দিয়ে। মোট পাঁচ হাজার টন খাদ্যশস্য নিয়ে যাবে ভারত সরকার। এর আগে সরকারি সরবরাহ ব্যবস্থার (পিডিএস) চাহিদা অনুযায়ী ১০ হাজার টন খাদ্যশস্য বাংলাদেশ তার ভেতর দিয়ে বিনা শুল্কে নিয়ে যাওয়ার অনুমতি বা সুযোগ দিয়েছিল। এর আওতায় গত আগস্ট মাসে পাঁচ হাজার টন খাদ্যশস্য ভারত থেকে বাংলাদেশের মধ্য দিয়ে ত্রিপুরায় নেয়া হয়েছিল। আর এবার দ্বিতীয়বারের মতো এই খাদ্যশষ্য নিয়ে যাওয়া হবে বলে ভারতের পিডিএস দফতর সূত্রের উদ্ধৃতি দিয়ে জানিয়েছে কলকাতাভিত্তিক অনলাইন নিউজ পোর্টাল কলকাতা টুয়েন্টি ফোর ডটকম।
প্রতিবেদনে বলা হয়, পাঁচ হাজার টন খাদ্যশস্য নিয়ে তিনটি জাহাজ রোববার বা সোমবার বাংলাদেশের আশুগঞ্জ নৌবন্দরে পৌঁছানোর কথা রয়েছে। এরপর ওই খাদ্যশস্য বাংলাদেশের ট্রাকে করে আখাউড়া সীমান্ত দিয়ে ত্রিপুরার রাজধানী আগরতলার সরকারি খাদ্য গুদামে নিয়ে যাওয়া হবে। জানা গেছে, মুক্তিযুদ্ধের সময় ত্রিপুরা রাজ্যের জনগণের সহযোগিতার জন্য তাদের প্রতি কৃতজ্ঞতা জানানোর অংশ হিসেবে বাংলাদেশ বিনা শুল্কে ওই খাদ্যশস্য পরিবহনের সুযোগ দিয়েছে।
এতে উল্লেখ করা হয়, সেপ্টেম্বর নয়াদিল্লিতে ভারত ও বাংলাদেশের উচ্চ পর্যায়ের মধ্যে একটি বৈঠক হয়। বাংলাদেশের ভিতর দিয়ে ভারতের খাদ্যশস্য নিয়ে যাওয়ার বিষয়টি স্থান পেয়েছে বলে প্রকাশিত হয়েছে ওই বৈঠকের যৌথ বিবৃতিতে।
যৌথ বিবৃতির ২১তম দফায় বলা হয়েছে, ত্রিপুরার জনগণের জন্য সরকারি সরবরাহ ব্যবস্থার চাহিদা অনুযায়ী খাদ্যশস্য বাংলাদেশের ভিতর দিয়ে নেয়ার সুযোগ দেয়ায় ভারতের পররাষ্ট্রমন্ত্রী সুষমা স্বরাজ বাংলাদেশকে কৃতজ্ঞতাও জানিয়েছেন।
কলকাতাভিত্তিক পোর্টালটি জানায়, ওই বিবৃতিতে আন্তরাষ্ট্রীয় সংযোগকে সামনে রেখে আশুগঞ্জ নৌবন্দর নির্মাণ, আখাউড়া-আগরতলা সড়কের আধুনিকায়ন, পাবনার ঈশ্বরদীতে রেল কনটেনার ডিপো, স্থলবন্দর ও শুল্ক বন্দরগুলির পরিকাঠামো আধুনিকীকরণের মতো বিষয়গুলিও স্থান পেয়েছে বলে জানা  গেছে দুই দেশের পররাষ্ট্র মন্ত্রণালয় সূত্রে।

আরও পড়ুন

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

আরও দেখুন...
Close
Back to top button