মৃত্যুর পরও জীবনের প্রমাণ মিলেছে বিশ্বের বৃহত্তম সমীক্ষায়

Deathমৃত্যুর পরও জীবন রয়েছে। বিশ্বের বৃহত্তম মেডিক্যাল সমীক্ষা চালিয়ে এই সিদ্ধান্তে এসেছেন বৈজ্ঞানিকরা। ব্রিটেনের বৈজ্ঞানিকদের একটি দল গত চার বছরে ধরে হৃদরোগে আক্রান্ত রোগীদের উপর এক সমীক্ষা চালায়। তাদের মধ্যে অন্তত ৪০ শতাংশ রোগীই হৃদস্পন্দন বন্ধ হওয়ায় ‘মৃত’ বলে ঘোষিত হওয়ার পরও বেঁচে উঠে তাদের স্বাভাবিক জীবনযাপনের কথার বেশ খানিকটা অংশ মনে করতে পেরেছেন।
বিশেষজ্ঞরা এত দিন মনে করতেন, হৃদস্পন্দন বন্ধ হওয়ার অন্তত ২০ থেকে ৩০ সেকেন্ড পর মস্তিষ্ক কাজ করা বন্ধ করে দেয়। তাই মৃত্যুর পর বেঁচে উঠলেও পূর্বজন্মের কথা স্মরণ করা সম্ভব নয়। কিন্তু এই সমীক্ষা প্রমাণ করে দিল, আনুষ্ঠানিক মৃত্যুর প্রায় মিনিট তিনেক পরও রোগীরা পূর্বজন্মের কথা মনে করতে পারেন।
নিউ ইয়র্কের স্টেট ইউনিভার্সিটির অধ্যাপক ডা: দ্যাম পার্নিয়া বলেন, আমরা জানি যে হৃদস্পন্দ বন্ধ হওয়ার পর মস্তিষ্ক কাজ করতে পারে না। কিন্তু এক্ষেত্রে আমরা দেখেছি ৫৭ বছরের সমাজসেবী সাউদাম্পটনের হৃদস্পন্দন বন্ধ হওয়ার মিনিট তিনেক পরও তিনি তার আগের জীবনের অনেক কথাই হুবহু মনে করতে পেরেছেন। ব্রিটেন, অস্ট্রেলিয়ার মোট ১৫টি হাসপাতালের প্রায় দুই হাজারেরও বেশি রোগীদের উপর এই সমীক্ষা চালানো হয়েছে।
নয়া এই সমীক্ষা মৃত্যু পরবর্তী জীবন নিয়ে গবেষণায় নয়া দিগন্ত খুলে দেবে বলেই মনে করছে চিকিৎসা মহল।

আরও পড়ুন

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

আরও দেখুন...
Close
Back to top button