ইউরোপের সবচেয়ে বড় বিদ্যুৎ সংরক্ষণ কেন্দ্র

EUইউরোপের সবচেয়ে বড় বিদ্যুৎ সংরক্ষণ কেন্দ্রটি এখন জার্মানিতে। জার্মানির অর্থমন্ত্রী জিগমার গাব্রিয়েল এটির উদ্বোধন করেন। ৬০ লাখ ইউরো ব্যয়ে তৈরি করা এই বিদ্যুৎ সংরক্ষণ কেন্দ্র বিদ্যুতের অপচয় রোধে বড় ভূমিকা রাখবে।
মেকলেনবুর্গ-ফোরপমার্ন রাজ্যের শোয়েরিন শহরে সদ্য তৈরি করা বিদ্যুৎ সংরক্ষণ কেন্দ্রটি চলবে ২৫ হাজার লিথিয়াম-আয়ন ব্যাটারির সহায়তায়। প্রচুর অর্থ ব্যয় করা হলেও কেন্দ্রটি খুব বেশি বড় নয়, ছোটখাট একটা স্কুল ঘরের আকারের।
জার্মানিতে বাতাস আর সূর্যের আলোকে কাজে লাগিয়ে প্রচুর বিদ্যুৎ উৎপাদন করা হয়। কিন্তু সংরক্ষণের ব্যবস্থা না থাকায় উৎপাদিত বিদ্যুৎ সবসময় যথাযথভাবে ব্যবহার করা যায় না। জার্মানির উত্তরের রাজ্য মেকলেনবুর্গ-ফোরপমার্নে এই সমস্যা দূর করতেই শোয়েরিনে গড়ে তোলা হয়েছে ইউরোপের সবচেয়ে বড় বিদ্যুৎ সংরক্ষণ কেন্দ্র।
দেশের মোট চাহিদার শতকরা অন্তত ২৫ ভাগ নবায়নযোগ্য জ্বালানি থেকে উৎপাদনের লক্ষ্য নিয়ে কাজ করছে জার্মানি। এর মাত্রা ক্রমান্বয়ে বাড়িয়ে ২০৩৫ সাল নাগাদ শতকরা ৫৫ থেকে ৬০ ভাগ করতে চায় দেশটি। বিদ্যুৎ সংরক্ষণের সুব্যবস্থার অভাব এ লক্ষ্য পূরণের পথে বড় এক বাধা। শোয়েরিনের কেন্দ্রটি রাজ্যে এ সমস্যা সমাধানে ভূমিকা রাখবে।
২০১৩ সালে এ রাজ্যে বাতাস থেকে ( মূলত উইন্ড পার্কের মাধ্যমে) তৈরি বিদ্যুতের শতকরা মোট ৮০ ভাগ কাজে লাগানো সম্ভব হয়েছিল। নবনির্মিত সংরক্ষণ কেন্দ্রটির কারণে এ বছর উৎপাদিত বিদ্যুতের পুরোটাই কাজে লাগানো যাবে বলে আশা করা হচ্ছে। -সূত্র : ডয়চে ভেলে

আরও পড়ুন

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

আরও দেখুন...
Close
Back to top button