দু’দিনের সফরে জাপানের প্রধানমন্ত্রী ঢাকায়

Japanজাপানের প্রধানমন্ত্রী শিনজো অ্যাবে দুই দিনের সফরে সস্ত্রীক ঢাকায় এসেছেন। শনিবার দুপুর ১টার দিকে জাপানের একটি বিশেষ বিমানে সস্ত্রীক হযরত শাহজালাল আন্তর্জাতিক বিমানবন্দরে তিনি পৌঁছান। তার সঙ্গে ১৫০ জন সফরসঙ্গী রয়েছেন।
প্রধানমন্ত্রী শেখ হাসিনা হযরত শাহজালাল আন্তর্জাতিক বিমানবন্দরের ভিআইপি টার্মিনালে জাপানের প্রধানমন্ত্রীকে স্বাগত জানান। এ সময় পররাষ্ট্রমন্ত্রী এ এইচ মাহমুদ আলীসহ মন্ত্রিপরিষদের সদস্যরা উপস্থিত ছিলেন।
জাপানের প্রধানমন্ত্রী শিনজো অ্যাবে ঢাকায় ২৪ ঘণ্টার অবস্থানে ব্যস্ত সময় কাটানোর পর রবিবার দুপুরে শ্রীলঙ্কার রাজধানী কলম্বোর উদ্দেশে ঢাকা ত্যাগ করবেন।
বিমানবন্দর থেকে জাপানের প্রধানমন্ত্রী সরাসরি গেছেন সাভার জাতীয় স্মৃতিসৌধে। সেখানে মহান মুক্তিযুদ্ধে বীর শহীদদের প্রতি শ্রদ্ধা নিবেদন শেষে তিনি আসবেন ধানমণ্ডি ৩২ নম্বরে বঙ্গবন্ধু স্মৃতি জাদুঘরে।
এরপর তিনি যাবেন হোটেল সোনারগাঁওয়ে। এখানেই তিনি জাপান-বাংলাদেশ বিজনেস ফোরাম এবং বিনিয়োগ বোর্ড, এফবিসিসিআই আয়োজিত সেমিনারে বক্তব্য রাখবেন।
সেমিনার শেষে শিনজো অ্যাবে প্রধানমন্ত্রীর কার্যালয়ে যাবেন। সেখানে প্রধানমন্ত্রী শেখ হাসিনার সঙ্গে দ্বিপক্ষীয় বৈঠক করবেন। বৈঠক শেষে সংবাদ সম্মেলনে বৈঠকের ফলাফল তুলে ধরবেন দুই প্রধানমন্ত্রী।
এরপর প্রধানমন্ত্রীর কার্যালয় থেকে জাপানের প্রধানমন্ত্রী যাবেন বঙ্গভবনে। সেখানে রাষ্ট্রপতি আবদুল হামিদের সঙ্গে সৌজন্য সাক্ষাৎ করবেন। সৌজন্য সাক্ষাৎ শেষে তিনি আবারো হোটেল সোনারগাঁওয়ে ফিরে আসবেন।
সন্ধ্যায় এখানে তিনি বিএনপি চেয়ারপারসন খালেদা জিয়া এবং জাতীয় সংসদের বিরোধীদলীয় নেতা বেগম রওশন এরশাদের সঙ্গে সাক্ষাৎ করবেন।
রাতে হোটেল সোনারগাঁওয়ের ব্যাঙ্কুয়েট হলে তার সম্মানে প্রধানমন্ত্রী শেখ হাসিনার দেয়া নৈশভোজে অংশ নেবেন শিনজো অ্যাবে।
রবিবার সকালে শিনজো অ্যাবে ঢাকা বিশ্ববিদ্যালয়ের চারুকলা ইনস্টিটিউটে যাবেন। এখানে তিনি ঢাকা বিশ্ববিদ্যালয় আয়োজিত একাধিক অনুষ্ঠানে অংশ নেবেন।
ঢাকা বিশ্ববিদ্যালয়ের অনুষ্ঠানমালায় অংশগ্রহণ শেষে তিনি সরাসরি হযরত শাহজালাল আন্তর্জাতিক বিমানবন্দরে যাবেন এবং কলম্বো রওনা হবেন।
এদিকে প্রধানমন্ত্রী শিনজো অ্যাবের ব্যস্ত সফরসূচির পাশাপাশি জাপানের ফাস্ট লেডি আকি অ্যাবেও ঢাকায় দুটি অনুষ্ঠানে অংশ নেবেন। তিনি গুলশানে একটি ব্যাপ্টিস্ট স্কুলের অনুষ্ঠানেযোগদান শেষে যাবেন ঢাকা মেডিকেল কলেজ হাসপাতালে। এখানে তিনি নার্সিং ইনস্টিটিউট আয়োজিত অনুষ্ঠানে অংশ নেবেন।

আরও পড়ুন

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

আরও দেখুন...
Close
Back to top button