আদালতের কাছে ক্ষমা চাইলেন তুরিন আফরোজ

জামায়াতে ইসলামীর সহকারী সেক্রেটারী জেনারেল এ টি এম আজহারুল ইসলামের বিরুদ্ধে রাষ্ট্রপক্ষের যুক্তি উপস্থাপনকালে আসামি সম্পর্কে আশালীন মন্তব্যের জন্য ট্রাইবুনালের কাছে ক্ষমা চাইলেন প্রশিকিউটর ড. তুরিন আফরোজ। একইসাথে তার বক্তব্যের জন্য আদালতের কাছে দুঃখও প্রকাশ করেন তিনি। আজ দুপুর সাড়ে ১২টায় আন্তর্জাতিক অপরাধ ট্রাইবুনাল-১-এ হাজির হয়ে তিনি ক্ষমা চান ও দুঃখপ্রকাশ করেন। ট্রইবুনালে হাজির হলে আদালত তার কাছে ব্যাখ্যা চান। ট্রাইবুনাল বলেন, কোর্টের তো একটি ডেকোরাম আছে।
এর আগে জামায়াতে ইসলামীর সহকারী সেক্রেটারী জেনারেল এ টি এম আজহারুল ইসলামকে  পশু ও নরপশু বলার জন্য প্রশিকিউটর ড. তুরিন আফরোজকে আগামীকাল বৃহষ্পতিবার ট্রাইবুনালে হাজির হতে বলেছিলেন আন্তর্জাতিক অপরাধ ট্রাইবুনাল-১। আজ সকালে আদালত এ নির্দেশ দেন।
জানা গেছে, গতকাল মঙ্গলবার এ মামলার আইনি বিষয়ে যুক্তি উপস্থাপনকালে রংপুর টাউন হলের একটি ঘটনা বর্ণনা করতে যেয়ে তিনি এ টি এম আজহারুল ইসলামকে পশু ও নরপশু বলেন, যা বিভিন্ন গণমাধ্যমে প্রকাশিত হয়। এ বিষয়ে ডিফেন্স কাউন্সিলর বা আজহারুলের আইনজীবি মো: শিশির মনির ট্রাইবুনালে বিষয়টি উপস্থাপন করে বলেন, প্রসিকিউটর তুরিন আফরোজ যা বলেছেন তা অসৎ উদ্দেশ্যপ্রণোদিত ও আদালত অবমাননার শামিল।
এরপর ট্রাইবুনাল বলেন, কবিতা, গল্প, নাটকে অনেক ভাষা ব্যবহার করা যায়। কিন্তু আদালতে তা বলা যায় না। একজন আসামি নির্দোষ বা দোষী সাবস্ত না হওয়া পর্যন্ত এ রকম কথা বলা যায় কি? বিষয়টি ট্রাইবুনালে উপস্থিত প্রশিকিউটর জিয়াদ আল মালুমকে আদালত জিজ্ঞাসা করেন। জবাবে জিয়াদ আল মালুম বলেন, তুরিন আফরোজের শব্দচয়ন অসতর্কতামূলক, কিন্তু উদ্দেশ্যপ্রণোদিত নয়। এটা আদালতের ভাষা নয়। তাই আমরা দুঃখ প্রকাশ করছি।
এরপর ট্রাইবুনাল বলেন, তুরিন আফরোজকে কাল ট্রাইবুনালে আসতে বলুন। আমরা তার উপস্থিতিতে কথা বলবো। কিন্তু তিনি আজ দুপুর সাড়ে ১২টায় আদালতে হাজির হয়ে তার বক্তব্যের জন্য আদালতের কাছে ক্ষমা চেয়েছেন ও দুঃখ প্রকাশ করেছেন।

আরও পড়ুন

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

আরও দেখুন...
Close
Back to top button