ভারত থেকে বিদ্যুৎ আমদানি

৮ মাসে লোকসান ১২৫ কোটি টাকা

Elecভারত থেকে বিদ্যুৎ আমদানি করে গত আট মাসে ১২৪ কোটি ৫৭ লাখ টাকা লোকসানের মুখে পড়েছে বিদ্যুৎ উন্নয়ন বোর্ড-পিডিবি। গত ২০১৩ সালের অক্টোবর থেকে বিদ্যুৎ আমদানি শুরুর পর পিডিবির মোট লোকসানের বার্ষিক প্রতিবেদনে এই তথ্য জানানো হয়।
পিডিবির কর্মকর্তারা জানান, ভারত থেকে আমদানিকৃত বিদ্যুতের দাম স্থানীয় বিদ্যুৎ বিতরণ কোম্পানিগুলোর কাছে পিডিবির বিক্রি করা দামের চেয়ে বেশি। আর এজন্যই লোকসানের মুখে পড়েছে পিডিবি।
বোর্ডের বার্ষিক প্রতিবেদনে বলা হয়, ভারত থেকে বিদ্যুৎ আমদানিতে বোর্ডের খরচ হয় ইউনিট প্রতি ৫.১৭ টাকা। অন্যদিকে, স্থানীয় বিদ্যুৎ বিতরণ কোম্পানিগুলোর কাছে সেটা বিক্রি হচ্ছে ইউনিট প্রতি ৪.৭০ টাকায়।
দুটি চুক্তির অধীনে বাংলাদেশ ২০১৩ সালের অক্টোবর থেকে ভারত থেকে বিদ্যুৎ আমদানি করে আসছে। এর মধ্যে ভারতের রাষ্ট্রীয় বিদ্যুৎ কর্তৃপক্ষ এনটিপিসি বিদ্যুৎ ভায়াপার নিগামের সঙ্গে ২৫ বছর মেয়াদি এবং বেসরকারি বিদ্যুৎ সরবরাহ প্রতিষ্ঠান পিটিসি ইন্ডিয়া লিমিটেডের সঙ্গে তিন বছর মেয়াদি চুক্তি হয়।
চুক্তির অধীনে প্রত্যেকটি প্রতিষ্ঠানের পশ্চিমবঙ্গে বহরমপুর এবং কুষ্টিয়ার ভেড়ামারার ১০৩ কিলোমিটার হাই-ভোল্টেজ ট্রান্সমিশন লাইনের মাধ্যমে ২৫০ মেগাওয়াট বিদ্যুৎ সরবরাহের কথা রয়েছে।
বোর্ডের এক কর্মকর্তা বলেন, পিটিসি ইন্ডিয়ার চেয়ে এনটিপিসি’র বিদ্যুতের দাম অনেক কম। ফলে চুক্তি অনুযায়ী এনপিটিসি ২৫০ মেগাওয়াট বিদ্যুৎ সরবরাহ করলে গড়ে বিদ্যুৎ আমদানি খরচ অনেক কমে যেতো। তবে তিনি জানান, জ্বালানি তেল চালিত রেন্টাল এবং কুইক রেন্টাল বিদ্যুৎ কেন্দ্রের চেয়ে ভারত থেকে বিদ্যুৎ আমদানির গড় খরচ অনেক কম। রেন্টাল থেকে ইউনিট প্রতি ১৬-২০ টাকায় বিদ্যুৎ কিনছে বোর্ড।
সমালোচকদের মতে, স্বল্প মেয়াদি সমাধান দেখিয়ে এসব জ্বালানি তেল চালিত রেন্টাল এবং কুইক রেন্টাল বিদ্যুৎ কেন্দ্রের কাছ থেকে মাত্রাতিরিক্ত খরচে বিদ্যুৎ ক্রয়ের সাফাই গাইছে সরকার।
বাংলাদেশ বিদ্যুৎ কর্তৃপক্ষের হিসাব অনুযায়ী, গত ২০১৩ সালের অক্টোবর থেকে ২০১৪ সালের জুন পর্যন্ত মোট আট মাসে ভারতের সরকারি এবং বেসরকারি সরবরাহ প্রতিষ্ঠান থেকে ১৯৬.২৩ কোটি ইউনিট বিদ্যুৎ কিনেছে পিডিবি। এতে খরচ হয়েছে ১,০১৭.২৪ কোটি টাকা।
এছাড়া বহরমপুর-ভেড়ামারা হাই-ভোল্টেজ গ্রিড লাইনের মাধ্যমে ভারতের বেসরকারি কোম্পানিগুলো থেকে আরো ৫০০ মেগাওয়াট বিদ্যুৎ আমদানির পরিকল্পনা রয়েছে সরকারের।

আরও পড়ুন

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

আরও দেখুন...
Close
Back to top button