শ্রদ্ধা আর ভালবাসায় বঙ্গবন্ধুকে স্মরণ

Hasinaবিনম্র শ্রদ্ধা আর ভালবাসায় স্বাধীনতার মহান স্থপতি বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানকে স্মরণ করছে জাতি। ৩৯তম শাহাদাৎ বার্ষিকীতে দেশজুড়ে পালিত হচ্ছে নানা কর্মসূচি। সকালে ফুল দিয়ে বঙ্গবন্ধুর প্রতিকৃতিতে শ্রদ্ধা জানানো হয়েছে। বনানী কবরস্থানে ১৫ই আগস্টের শহীদদের প্রতি শ্রদ্ধা জানিয়েছেন নানা শ্রেণী পেশার মানুষ।
শুক্রবার ভোর পৌনে ছয়টায় ধানমন্ডির ৩২ নম্বরে বঙ্গবন্ধুর প্রতিকৃতিতে ফুল দিয়ে শ্রদ্ধা নিবেদন করেন প্রেসিডেন্ট মো. আবদুল হামিদ ও প্রধানমন্ত্রী শেখ হাসিনা। শ্রদ্ধা নিবেদনের পর বিউগলে করুণ সুর বেজে ওঠে। এ সময় প্রেসিডেন্ট ও প্রধানমন্ত্রী দাঁড়িয়ে এক মিনিট নিরবতা পালন করেন। পরে আওয়ামী লীগ, যুবলীগ, স্বেচ্ছাসেবক লীগ ও ছাত্রলীগসহ বিভিন্ন রাজনৈতিক, সামাজিক এবং সাংস্কৃতিক সংগঠনের নেতা-কর্মীরা শ্রদ্ধা নিবেদন করেন।
বঙ্গবন্ধুর প্রতিকৃতিতে শ্রদ্ধা নিবেদনের পর প্রধানমন্ত্রী বনানী কবরস্থানে গিয়ে ১৫ই আগস্ট নিহত ব্যক্তিদের কবরে রুহের মাগফিরাত কামনা করে মোনাজাতে অংশ নেন।
জাতীয় শোক দিবস উপলক্ষে দেশজুড়ে আওয়ামী লীগ ও সহযোগী সংগঠনের পক্ষ থেকে বিস্তারিত কর্মসূচি পালিত হচ্ছে। কর্মসূচির মধ্যে আছে আলোচনা সভা, কোরআনখানি, মিলাদ ও দোয়া মাহফিল এবং কাঙালি ভোজ।
জাতীয় শোক দিবস উপলক্ষে আওয়ামী লীগের উদ্যোগে শনিবার অনুষ্ঠিত হবে আলোচনা সভা। এদিকে শোক দিবস উপলক্ষে সরকারি, আধাসরকারি, স্বায়ত্তশাসিত প্রতিষ্ঠান, শিক্ষাপ্রতিষ্ঠান ও বেসরকারি ভবনগুলোতে জাতীয় পতাকা অর্ধনমিত রাখা হয়েছে। বিদেশে বাংলাদেশের দূতাবাসগুলোতে জাতীয় পতাকা অর্ধনমিত রাখা হয়েছে। সংবাদপত্রগুলোতে প্রকাশ করা হয়েছে বিশেষ ক্রোড়পত্র। রেডিও, টেলিভিশনে প্রচার হচ্ছে বিশেষ অনুষ্ঠানমালা। জাতীয় শোক দিবস উপলক্ষে ইসলামিক ফাউন্ডেশন বিস্তারিত কর্মসূচি পালন করছে। কর্মসূচির মধ্যে আছে দোয়া মাহফিল, আলোচনা সভা। বঙ্গবন্ধুর শাহাদাৎ বার্ষিকী উপলক্ষে শুক্রবার বাদ জুম্মা সব মসজিদে বিশেষ মোনাজাত অনুষ্ঠিত হয়। অন্যন্য ধর্মীয় উপাসনালয়ে অনুষ্ঠিত হয় বিশেষ প্রার্থনা।

আরও পড়ুন

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

আরও দেখুন...
Close
Back to top button