ঘুম থেকে উঠে যে ৭টি ভুল করবেন না

মো: বাকীবিল্লাহ: ইংরেজিতে একটি কথা আছে। মর্নিং শোজ দ্য ডে।  সকালই বলে দেয়,  দিনটা কেমন যাবে। তাই সকাল যদি হয় ভুল দিয়ে শুরু তাহলে দিনটিই যেতে পারে মাটি হয়ে! দেখুন তো, নিচের ভুলগুলো আপনি করছেন কিনা?
ঘুম থেকে উঠেই জিম
অনেকে সকালে উঠেই জিমে দৌড়ান। এ কাজ একেবারেই করবেন না। সাধারণত ঘুম থেকে ওঠার পর শরীর স্বাভাবিক হতে একটু সময় নেয়। তাই শরীরকে একটু সময় দিন।  সকালে উঠে কিছুক্ষণ চোখ বন্ধ করে বসুন।  বেশ কয়েকবার গভীরভাবে শ্বাস নিন। এক গ্লাস পানি পান করুন। তারপর কাজ শুরু করুন।
স্ট্রেচ না করা
ঘুম থেকে ওঠার পর আমাদের মাংসপেশি, বিশেষত মেরুদণ্ড একটু অনমনীয় হয়ে থাকে।  তাই উঠে বসার আগে একটু স্ট্রেচ (হাত-পা সংকোচন ও প্রসারণ) করুন।  নাহলে শরীরের অনমনীয়তা  সারা দিন থাকতে পারে।
মোবাইল নিয়ে বসা
ঘুম থেকে উঠেই অনেকে  মোবাইল হাতে নিয়ে এসএমএস, মেইল ইত্যাদি চেক করতে বসেনভ। এখন থেকে তা বাদ দিন। সকালে উঠে পৃথিবীর সমস্যা সমাধান করতে গেলে নিজের সমস্য বাড়বে। মনরোগ বিশেষজ্ঞদের মতে, এতে মেজাজ রুক্ষ হয়ে যায়।
উঠেই চা খাওয়া
দীর্ঘক্ষণ না খাওয়ার ফলে আমাদের শরীর অ্যাসিডিক হয়ে থাকে। ফলে চা বা কফি আমাদের শরীরকে আরো অ্যাসিডিক করে তোলে। তার বদলে পানি বা লাইম জুস খেতে পারেন।
সকালের খাবার না খাওয়া
যদি এই অভ্যাস থাকে, তাহলে তা এখনই পাল্টে ফেলুন। সাম্প্রতিক গবেষণায় দেখা গেছে, যারা সকালের খাবার খান না; তারা স্থূলতা, ডায়াবেটিক এবং অল্পতেই অসুস্থ হয়ে পড়েন। ঘুম থেকে উঠে খাবার খেলে শরীর  চাঙ্গা থাকবে। রুটি-তরকারি, ফল ইত্যাদি খেতে পারেন। খেতে পারেন ভাতও।
চিৎকার-চেঁচামেচি করা
সকালে উঠে দেখলেন কাজের লোক নেই। অমনি শুরু হলো চেঁচামেটি। রাস্তায় বেরিয়ে ট্র্যাফিকের লম্বা লাইন দেখেই রাগে ফেটে পড়লেন। এমনটা একদম করবেন না। নিজেকে শান্ত রাখুন।
আবার অনেকের স্বভাব থাকে সকালে খুব বেশি আওয়াজে গান চালানোর। এটাও পরিত্যাগ করুন। সঙ্গীত অবশ্যই ভালো। তবে সব সময় নয়। সকালে উঠে সম্ভব হলে পাখির ডাক শুনুন।  তা নাহলে বাইরে গিয়ে খোলা পরিবেশে কিছুক্ষণ হেটে আসুন। ভোরের বাতাস গায়ে লাগান।
ধূমপান বা কড়া কফি
সকালে উঠে একটি সিগারেট না ধরালে যেন জীবন বৃথা। কেউ কেউ আবার টয়লেটে গিয়েই সিগারেট টানেন। আবার অনেকে মনে করেন, এক কাপ কড়া কালো কফি খেলে চাঙ্গা হয়ে উঠবেন। কিন্তু বাস্তবে হয় তার উল্টো। খালি পেটে ধূমপান বা কড়া কফি আপনার শরীরকে পুষ্টি থেকে অনেক দূরে সরিয়ে দেবে।
ইন্ডিয়া টাইমস অবলম্বনে

আরও পড়ুন

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

আরও দেখুন...
Close
Back to top button