পুরুষের খৎনায় এইডসের ঝুঁকি কমে নারীরও

এইডসের ঝুঁকি কমাতে পুরুষদের খৎনা করায় উৎসাহ জোগানো হচ্ছে বিশ্বব্যাপী। এতদিন ধারণা করা হচ্ছিল, খৎনা করলে শুধু পুরুষদেরই এইডসের ঝুঁকি কমে। এখন গবেষকরা বলছেন, খৎনা করা পুরুষসঙ্গী নারীকেও প্রাণঘাতী রোগ থেকে দূরে রাখে।
অস্ট্রেলিয়ার মেলবোর্নে শেষ হলো আন্তর্জাতিক এইডস সম্মেলন। ২০ দিনের এ সম্মেলনের শেষ দিনে এক প্রতিবেদনে জানানো হয়, খৎনা করেছেন এমন পুরুষের সঙ্গে সহবাসে নারীর এইডসে আক্রান্ত হওয়ার ঝুঁকি কম থাকে।
এক দল গবেষকের তৈরি করা এই প্রতিবেদনে আরো জানানো হয়, দক্ষিণ অ্যামেরিকার কয়েকটি দেশে তথ্যানুসন্ধান করে দেখা গেছে, যেসব নারী শুধু খৎনা করা পুরুষদের যৌনসংসর্গে গিয়েছেন তাদের এইচআইভি সংক্রমণের হার যেসব নারী খৎনা না করা পুরুষদের সঙ্গেও মিলিত হয়েছেন, তাদের তুলনায় কম।
খৎনা না করা পুরুষদের সঙ্গে মিলিত হলে নারীর এইডসে আক্রান্ত হওয়ার ঝুঁকি শতকরা ১৫ ভাগ বেড়ে যায় বলেও নিবন্ধে উল্লেখ করা হয়।
বিশ্ব স্বাস্থ্য সংস্থা হিউম্যান ইমিউনোডেফিসিয়েন্সি ভাইরাস বা এইচআইভির সংক্রমণ কমানোর লক্ষ্যে পুরুষদের খৎনাকে উৎসাহিত করে আসছে।
ইসলাম এবং ইহুদি ধর্মাবলম্বীদের মধ্যে এমনিতেই খৎনার প্রচলন রয়েছে। অন্যান্য ধর্মাবলম্বীদের মাঝেও পুরুষদের খৎনার হার বাড়ছে।
এইডস সম্মেলনে প্রকাশ করা নিবন্ধে বলা হয়, খৎনা করলে পুরুষের এইচআইভি সংক্রমণের আশঙ্কা ৫০ থেকে ৬০ ভাগ কমে। অন্যদিকে নারীর কমে শতকরা ১৫ ভাগ।

আরও পড়ুন

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

আরও দেখুন...
Close
Back to top button