ইউক্রেনে মালয়েশিয়ার বিমান ভূপাতিত

কোটি ডলারের মামলা হতে পারে পুতিনের বিরুদ্ধে

Putinরাশিয়ার প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিনের বিরুদ্ধে কোটি কোটি ডলারের ক্ষতি পূরণ মামলা হতে পারে। ক্ষেপণাস্ত্র হামলায় ইউক্রেনের ওপর দিয়ে উড়ে যাওয়া মালয়েশীয় বিমান ভূপাতিত হয়ে সব যাত্রী নিহত হওয়ার ঘটনায় পুতিনের ভূমিকা রয়েছে এ রকম অভিযোগ নিয়ে এ মামলা করা হচ্ছে ক্ষতিগ্রস্ত পরিবারগুলোর পক্ষ থেকে। এ ব্যাপারে ব্রিটিশ আইনজীবীরা গতকাল ইউক্রেন পৌছেছেন। রুশ প্রেসিডেন্টের বিরুদ্ধে আমেরিকান আদালতে এ মামলা করা হবে। শুধু পুতিনই নন, ক্ষতিপূরণ দাবির আওতায় আসতে পারে রাশিয়ার সিনিয়র সেনা কর্মকর্তা এবং রাজনীতিবিদদের নামও, যাদের সঙ্গে পুতিনের ঘনিষ্ঠতা রয়েছে বলে ধারণা করা হয়।
এই মামলার মাধ্যমে পুতিনের সঙ্গে পশ্চিমা শক্তিগুলোর দূরত্ব আরও বেশি বৃদ্ধি পাবে। তবে রাজনীতিবিদের এটা এড়িয়ে যাওয়ার ক্ষমতা কিংবা প্রতিরোধ করার শক্তি কোনোটাই নেই।
গত সপ্তাহে লন্ডন থেকে আইনজীবীরা ইউক্রেন গেছেন মামলার বিভিন্ন প্রস্তুতি সম্পন্ন করার জন্য। কতগুলো বিশেষ অবস্থার পরিপ্রেক্ষিতে পুতিনে বিরুদ্ধে এ রকম মামলার উদ্যোগ নেওয়া হয়েছে।
অস্ট্রেলীয় ও ডাচ কর্মকর্তারা বলেছেন, যে এলাকায় বিমানটি ভূপাতিত হয়েছে সে এলাকায় আন্তর্জাতিক ফোর্স পুলিশ ও সেনা মোতায়েন করা যেতে পারে। তাদের দায়িত্ব হলো ওই এলাকার নিরাপত্তা নিশ্চিত করা। দু’দেশের চার তদন্তকারী এরই মধ্যে দোনেৎস্কে অবস্থান করছেন। কিন্তু সেখানে ঘটনাস্থলটা নিরাপদ রাখার জন্য আরও জনবলের দরকার আছে বলে তারা জানিয়েছেন।
টেলিগ্রাফের জরিপে দেখা গেছে, রাশিয়ার বিরুদ্ধে অর্থনৈতিক নিষেধাজ্ঞা আরোপের ক্ষেত্রে ইউরোপীয়দের বেশিরভাগেরই সমর্থন রয়েছে। ৪৫ শতাংশ মানুষ চায় ইউরোপীয় ইউনিয়ন তাদের বিরুদ্ধে ব্যবস্থা নিক।
এদিকে, ইউরোপীয় ইউনিয়নভুক্ত দেশগুলোর রাজনীতিবিদরা পুতিনের রাজনৈতি ও অর্থনৈতিক সঙ্গীদের আরও বেশি চাপেরর মুখে ফেলার জন্য তাদের তালিকা তৈরির উদ্যোগ নিচ্ছে। নতুন করে নিষেধাজ্ঞা আরোপের কাজটা আজ থেকে শুরু হবে। এ ছাড়া এর কয়েকটি অবস্থা বিবেচনা করে এ মামলা করা হচ্ছে।

আরও পড়ুন

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

আরও দেখুন...
Close
Back to top button