হামাসের যুদ্ধকৌশল ‘এক্সট্রেমলি ইম্প্রেসিভ’: বৃটিশ কমান্ডার

UKগাজায় ইসলামপন্থী হামাস যোদ্ধাদের প্রতিরোধ ক্ষমতাকে ‘এক্সট্রেমলি ইম্প্রেসিভ’ বা চরম  চিত্তাকর্ষক বলে মন্তব্য করেছেন ইসরাইলপন্থী সাবেক একজন বৃটিশ কমান্ডার।
তিনি হুঁশিয়ারি দিয়েছেন তা ইহুদিবাদী ইসরাইলের সামনে এবার কঠিন পথ।  গাজায় আরো বহু ইসরাইলি সেনার প্রাণহানি ঘটতে পারে বলেও সতর্ক করে দিয়েছেন তিনি।
জেরুজালেম পোস্টকে দেয়া সাক্ষাৎকারে কর্নেল (অব.) রিচার্ড কেম্প বলেন, ‘ হামাস ব্যাপক প্রতিরোধ ক্ষমতা দেখিয়েছে।  তারা অপারেশন কাস্ট লিড ও পিলার অব ডিফেন্স থেকে শিক্ষা নিয়েছে। যোদ্ধারা এবং বেসামরিক লোক মারা গেলেও তাদের কমান্ডাররা সুড়ঙ্গে লুকিয়ে থাকছেন।… তারা ভয়ঙ্কর শত্রু।  তারা এসব সুড়ঙ্গে যা করছে তাকে চরম চিত্তাকর্ষক বলেই আমার মনে হয়।  গোয়েন্দাদের পক্ষে তাদেরকে সনাক্ত করা কঠিন।’
রিচার্ড কেম্প উত্তর আয়ারল্যান্ডে দায়িত্ব পালন করেছেন এবং আফগানিস্তানে বৃটিশ সৈন্যদের কমান্ডার ছিলেন।  সাক্ষাৎকারের আগে তিনি ইসরাইলি সংসদ নেসেটের সদস্যদের সাথে বৈঠক করেন।
বর্বর ইসরাইলি বাহিনীকে সহায়তার জন্যই তিনি ইসরাইল সফর করছেন।
কেম্প বলেন, হামাস যে কৌশলে যুদ্ধ পরিচালনা করছে সে ধরণের পরিস্থিতির সাথে তিনি ৩০ বছর ধরে পরিচিত। তিনি ইরাক, আফগানিস্তান এবং বলকান অঞ্চলে একই পরিস্থিতির মুখোমুখী হয়েছেন।
হামাসের হামলায় বহু ইসরাইলি সেনা প্রাণহানির পরও  আগ্রাসন অব্যাহত রাখার সুপারিশ করেন কেম্প। তবে ইসরাইলের আরো বহু সেনা হতাহত হতে পারে বলেও তিনি হুঁশিয়ার করে দেন।
কেম্প বলেন, আফগানিস্তানে বৃটিশ সৈন্যদের হতাহতের মত গাজায় ইসরাইলি সেনাদেরে ক্ষেত্রেও একই ঘটনা ঘটতে পরে।
হামাস যোদ্ধাদের হামলায় ইসরাইলের ৩২ সেনা নিহত এবং আরো বহু সেনা নিখোঁজ রয়েছে বলে স্বীকার করেছে ইসরাইলি প্রতিরক্ষা মন্ত্রণালয়।

আরও পড়ুন

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

আরও দেখুন...
Close
Back to top button